Code

Drop Down MenusCSS Drop Down MenuPure CSS Dropdown Menu

Second Header

Drop Down MenusCSS Drop Down MenuPure CSS Dropdown Menu

Saturday, August 13, 2016

নবপত্রিকা:পায়ে পায়ে এক বছর..


চলতে চলতে প্রায় এক বছর কেটে গেছে নবপত্রিকার। সময়ের সরণি বেয়ে সকলের ভালোবাসা পাথেয় করে আমরা পৌঁছে গেছি আজকের দিনে ১৪ই আগস্ট। আমাদের এবং আপনাদের একান্ত প্রিয় নবপত্রিকার আজ প্রথম জন্মবার্ষিকী। বলতে গেলে , সদ্য ছোট্ট ছোট্ট পায়ে হাঁটতে চলা শিখেছে এই পত্রিকা। এক বছর আগের সম্পাদকীয় প্রতিবেদন লেখার সময় মনের মধ্যে ছিল একটা ভীষণ জেদ, একটা সাহস দেখানোর ইচ্ছে। মনে হয়েছিল, "এই উদ্যোগ, এই চেষ্টা, এই ভাললাগানো কি সত্যিই এতটা কঠিন পথ অতিক্রম করতে পারবে? পারবে কি মানুষের মনে তার জায়গা করে নিতে, নতুন ভাবে মানুষকে গল্পের প্রেমে ফেলতে? পারবে এই পত্রিকা সমাজের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা নানান রঙের মনকে নাড়িয়ে দিতে প্রতি মুহূর্তে? পারবে প্রশ্ন জাগাতে চিরাচরিত রীতির তোয়াক্কা না করে?" সত্যি বলতে নিঃস্ব ভাবেই শুরু হয়েছিল। তবে পরবর্তী সময়ে নানান গুণী ব্যক্তির সান্নিধ্য পায় এই ব্লগ। ছোটদের হতের কাজ ও আঁকায় ভরে ওঠে আমাদের পাতা। কখনও তুলি না ছুঁয়েও ক্যানভাসে ফুটে উঠতে থাকে লেন্স বন্দী নানান ছবি। কখনও "কেমন আছো তুমি" এর হাত ধরে ফুটে ওঠে আমাদের রোজনামচার ভিড়ে মিশে থাকা বিভিন্ন চরিত্র। কখনও একলা গল্পে ধরা দেয় "তোমার আমার জীবন"। কখনও কবিতা, কখনও হারিয়ে যাবার প্রশ্ন, কখনও দলছুট হবার নেশা বারবার বেদুইন করেছে পাঠকদের। ভালোবাসায়, ভালোলাগায় ভরে উঠেছে আমাদের কমেন্ট ও "ইচ্ছের ডাকবাক্স"। এমনকি আমরা পেয়েছি আপনাদের লেখা - যা সদর্পে জায়গা করে নিয়েছে আমাদের পাতায় আর পৌঁছে গেছে আপামর "বাংলা- প্রেমী" মানুষের কাছে।

নবপত্রিকা অনেক ঝড়ের সম্মুখীন হয়েছে। কখনও সমস্যা হয়েছে টেকনোলজি, কখনও বাধা হয়েছে সময়। "আমার" থেকে "আপনাদের" হয়ে উঠতে সময় লেগেছে অনেক, প্রশ্ন এসেছেও অনেক। বহু পাঠক ও গুন্মুগ্ধের চিঠিও পেয়েছি আমি, যেখানে প্রকাশ পেয়েছে "অনিয়মিত পোস্টের কথা"। আজকের এই শুভ দিনে ফিরে দেখার সময়, এই কথাগুলো এসেই যায়। তবু হার স্বীকার করেও উঠে দাঁড়ানোর ইচ্ছের নামই জীবন। ত্রুটি আছে, কিন্তু আমাদের একান্ত আশা আমরা ফিরতে পারবো আপনাদের কাছে অনেক ভালোলাগা নিয়ে। এটা আক্ষেপ যে বিগত কয়েক মাসে পত্রিকার পাতায় নিয়মিত লেখার অনুপস্থিতি লক্ষ্য করে গেছে। কিন্তু "চেষ্টা" করছি আমরা- এবং এই চেষ্টা আমাদের প্রথম দিনের সাহসের মতো আগামী দিনেও সফল হবে। নাম নিলে হয়তও এই পত্রিকার পাতা কম পড়ে যাবে, লিখতে লিখতে। আমি কৃতজ্ঞ আপনাদের সবার কাছে। শুধু চাই আপনাদের আশীর্বাদ, স্নেহ্ল, বন্ধুত্ব্ব, ভালোবাসা ও সঙ্গ। আমরা এই চলার পথে আপনাদের পাশে পেতে চাই।

খুব উৎসাহের সাথে জানাতে চাই, আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে একগুচ্ছ নতুন লেখা ও একটি গল্প। আপনাদের অপেক্ষাকে আমরা জানাব কুর্নিশ।

কৃতজ্ঞতার সাথে
সম্পাদক- নবপত্রিকা

No comments:

Post a Comment